ঘাটাল ওয়েব নিউজ ডেস্ক, ১৭ সেপ্টেম্বর: হোয়াটসঅ্যাপে আপনার গোপন মেসেজ সংরক্ষণে সাবধান!!
আপনি যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী হয়ে থাকেন, তাহলে আপনার গোপন মেসেজ নিরাপত্তা ঝুঁকিতে পড়ার সম্ভাবনা রয়েছে।

হোয়াটসঅ্যাপে ‘এন্ড-টু এন্ড এনক্রিপশন’ প্রযুক্তি রয়েছে। ফলে চ্যাট করার সময় প্রেরক এবং প্রাপক ব্যতীত তৃতীয় পক্ষের কেউ নজরদারি কিংবা হ্যাক করতে পারে না।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ সম্প্রতি সকল ব্যবহারকারীদের জন্য গুগল ড্রাইভ আর্কাইভ পরিষেবার ঘোষণা দিয়েছে। আপনার হোয়াটস অ্যাপের কনটেন্টগুলো (মেসেজ, ছবি, অডিও, ভিডিও) ব্যাকআপ রাখা যাবে গুগল ড্রাইভে। আরো দারুন ব্যাপার হচ্ছে, হোয়াটঅ্যাপ অ্যাকাউন্টের কনটেন্ট ব্যাকআপ রাখার ক্ষেত্রে গুগল ড্রাইভে মিলবে আনলিমিটেড স্টোরেজ সুবিধা।

কিন্তু এক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকিও রয়েছে। কেননা হোয়াটসঅ্যাপ নিজে এন্ড-টু এন্ড নিরাপত্তা প্রযুক্তির হলেও, গুগল ড্রাইভে ব্যাকআপ রাখা কনটেন্টগুলো এন্ড-টু এন্ড নিরাপত্তা প্রযুক্তি দ্বারা সুরক্ষিত হবে না। ফলে আপনার অসাবধানতায় গুগল ড্রাইভে ব্যাকআপ রাখা গোপনীয় মেসেজগুলো হ্যাকারের খপ্পরে পড়তেই পারে। এমনই কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছে, ‘গুগল ড্রাইভে ব্যাকআপ রাখা হোয়াটসঅ্যাপ মেসেজ এবং অন্যান্য কনটেন্ট অ্যাপটির এন্ড-টু-এন্ড নিরাপত্তা প্রযুক্তির দ্বারা সুরক্ষিত হবে না।’

যা হোক, এক্ষেত্রে ধন্যবাদ দিতে পারেন, গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ‘বন্ধ’ রাখার অপশনটিকে। হোয়াটসঅ্যাপ মেন্যু থেকে সেটিংসে যান, চ্যাট অপশনে যান, এরপর চ্যাট ব্যাকআপ অপশনে ক্লিক করে ব্যাকআপ সুবিধাটি বন্ধ করা যাবে।

চ্যাট ব্যাকআপ অপশন আপডেট না করলে গুগল ড্রাইভ অবশ্য এক বছর পরে স্বয়ংক্রিয় ভাবে মুছে ফেলবে আপনার হোয়াটসঅ্যাপের যাবতীয় ব্যাকআপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here