চলে গেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

দেশ-বিদেশ

চলে গেলেন প্রণব মুখোপাধ্যায় ।একটি চলমান যুগের অবসান হলো ।প্রণব মুখোপাধ্যায়ের পরিচয় তিনি শুধু ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি ছিলেন না , ভারতবর্ষের অর্থনীতি এবং দেশের আর্থসামাজিক পরিকাঠামো র উন্নয়ন সহ বিভিন্ন ক্ষেত্রে তাঁর অবদান চিরস্মরণীয়। ১৯৩৫সালের ১১ ই ডিসেম্বর বীরভূমের মিরাটি গ্রামে তার জন্ম । ১৯৬৯ সালে তিনি রাজ্যসভায় বাংলা কংগ্রেসের হয়ে জয়লাভ করেন।১৯৭৩ সালে ইন্দিরা গান্ধীর মন্ত্রিসভার সদস্য হন ।১৯৮২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি দেশের অর্থমন্ত্রী ছিলেন। ১৯৮০ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার দলনেতা ছিলেন। এছাড়া তিনি বিভিন্ন সময়ে বিদেশ ,প্রতিরক্ষা এবং রাজস্ব মন্ত্রকের দায়িত্ব সামলেছেন ।শুধু তাই নয় ভারত-মার্কিন অসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষর করার মত বৈদেশিক সম্পর্কে তার অবদান ছিল বিশেষ উল্লেখযোগ্য।
ছয় দশক ধরে তার রাজনৈতিক জীবন এই রাজনৈতিক জীবনে তার কর্মকাণ্ড ছিল বহুমুখী । তিনি পদ্মবিভূষণ এবং ভারতরত্ন উপাধিতে সম্মানিত হন ।তিনি ‘মিডটার্ম পোল ‘সহ একাধিক গুরুত্বপূর্ণ বই লিখেছেন। তিনি একজন গুরুত্বপূর্ণ সংগঠক ছিলেন।
প্রণব বাবুর সাথে ঘাটাল মহকুমার যোগাযোগ ছিল নিবিড় ।ঘাটাল বিদ্যাসাগর হাই স্কুলে যখন দুলাল কর প্রধান শিক্ষক ছিলেন, সেই সময় স্কুল ১ কোটি টাকার অনুদানের জন্য প্ল্যানিং কমিশনে আবেদন করেছিল। প্রণব বাবু তখন বিদেশ মন্ত্রী ছিলেন। তিনি প্ল্যানিং কমিশনের কাছে সুপারিশ করে ওই টাকা অনুদান পেতে সক্রিয় সহায়তা করেছিলেন ।দুলাল বাবু বলেন , ওনার জন্যই স্কুল এই টাকা অনুদান পেয়েছিল। ২০১৩সালের ১৫ সেপ্টেম্বর প্রণব মুখার্জি ঘাটাল বিদ্যাসাগর স্কুলের নতুন ভবন উদ্বোধন করতে ওই স্কুলে এসেছিলেন ।তিনি তখন ভারতবর্ষের রাষ্ট্রপতি ছিলেন। দুলাল বাবুর সাথে প্রণব মুখোপাধ্যায়ের একাধিকবার যোগাযোগ হয়েছিল ।২০১৬ সালে সেপ্টেম্বর মাসে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় সাথে দেখা করেছিলেন দুলাল বাবু।
৮৪ বছর বয়সে থেমে গেল প্রণব বাবুর জীবন ।বিভিন্ন কঠিন সময়ে তিনি দেশকে নেতৃত্ব দিয়েছেন কিন্তু হার মানলেন মৃত্যুর কাছে ।সম্প্রতি তিনি পড়ে গিয়ে চোট পান, এবং তার শরীরে করোণা পজিটিভ পাওয়া গিয়েছিল।
তিনি রেখে গেলেন এক অনন্য অবদান দেশের অর্থনীতি ,বিদেশনীতি ,রাজনীতি এবং দেশ চালানোর নেতৃত্বে।
তিনি ছিলেন এক মহীরুহ ।সত্যি যেনএকটি যুগের অবসান হলো।
ঘাটাল নিউজের পক্ষ থেকে প্রাক্তন রাষ্ট্রপতি প্রনব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শ্রদ্ধা জানাই।

Ghatal News