৫ সেপ্টেম্বর :

প্রণব মুখার্জি ছিলেন জনগণের রাষ্ট্রপতি। তার ব্যবহার ছিল অমায়িক। আমরা গর্বিত ভারতবর্ষে এরকম একজন রাষ্ট্রপ্রধান পাওয়ার জন্য ।৫ সেপ্টেম্বর ঘাটালের’ সৃষ্টি’ লজে প্রয়াত রাষ্ট্রপতি’প্রণব মুখার্জি র স্মরণসভায় বিভিন্ন বক্তাদের স্মৃতিচারণে এই কথাগুলি বারবার ফিরে আসে।
‘প্রণব মুখার্জি অনুরাগী বৃন্দ’ র ‘উদ্যোগে ওই লজে প্রণব মুখার্জির স্মরণ সভা হল।
ছিলেন ঘাটাল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দিলীপ মাঝি ,ঘাটাল পুরসভার প্রশাসক বিভাস ঘোষ , শিক্ষা কর্মাধ্যক্ষ বিকাশ কর সহ শহরের বিভিন্ন শিক্ষক এবং বুদ্ধিজীবীরা। সভাপতিত্ব করেন ঘাটাল বিদ্যাসাগর হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক দুলাল কর।সঞ্চালনা করেন ঘাটাল পুরসভার এস এ ই এবং সংস্কৃতি অনুরাগী শুভাশিস মন্ডল ।
বক্তারা রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের স্মৃতিচারণা করেন ।রাষ্ট্রপতির অমায়িক ব্যবহার তাদের মুগ্ধ করেছিল একথাও বলেন বক্তারা ।রাষ্ট্রপতি প্রণব বাবুর সাথে ঘাটালের নিবিড় যোগাযোগের কথা অনেকেই বলেন। ঘাটাল বিদ্যাসাগর হাই স্কুলের উন্নয়নের জন্য অর্থ অনুমোদন ,ঘাটাল পৌরসভার উন্নয়নে সহায়তা করা সহ বিভিন্ন স্মৃতি চারণ হয় এই সভায়। প্রণব বাবুর জ্ঞান, দেশের প্রতি তাঁর অবদান নিয়ে বলেন বিভিন্ন বক্তা।
সভা শুরু হয় প্রণব মুখার্জির প্রতিকৃতিতে মাল্যদান এর মাধ্যমে। এছাড়াও ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস উপলক্ষে ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণ এর প্রতিকৃতিতে এবং মাদার টেরিজার মৃত্যু দিবস হওয়ায় মাদারের প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।