ঘাটাল নিউজ ডেস্ক:ঐতিহাসিক অযোধ্যার রাম মন্দিরের ভূমি পূজা
বুধবার বেলা সাড়ে বারোটা নাগাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে শুরু হবে ।রামমন্দিরের নকশা কেমন হবে আগের দিন মঙ্গলবার তার নকশা প্রকাশ করল উত্তরপ্রদেশের যোগী সরকার।

নয় দশকের রাম মন্দিরের যে নকশা তৈরি হয়েছিল তার থেকে আজকে প্রকাশিত নকশার তেমন মিল নেই। আগের নকশার চেয়ে অনেক বড় হতে চলেছে এই নতুন মন্দির।

নতুন এই নকশায় দেখা গেছে ৬ টি ভাগে বিভক্ত রাম মন্দিরের ধ্বজার নিচেই থাকবে গর্ভগৃহ। সেখানে থাকবেন রামলালা বিরাজমান। তার ঠিক সামনে থাকবে গুড় মন্ডপ। প্রবেশের সময় রামলালার দিকে মুখ করে এগোলে গুড় মণ্ডপের বাঁদিকে থাকবে কীর্তন মন্ডপ। আর ডান দিকে থাকবে প্রার্থনা মন্ডপ। গুড় মণ্ডপের সামনে থাকবেন নৃত্য মন্ডপ।
মূল মন্দিরে প্রবেশ করতে হবে যে মন্ডপ দিয়ে সেটিকে রঙ্গ মন্ডপ বলা হচ্ছে।

মোট পাঁচটি গম্বুজ নিয়ে তৈরি হবে এই নতুন রাম মন্দির। নগর স্থাপত্যশৈলীতে তৈরি হবে এই মন্দির। ভিতরে স্তম্ভের সংখ্যাও অনেক বেড়েছে নতুন নকশায়। মূলত উত্তর ভারতে যে ধরণের মন্দির দেখা যায় তাই দেখা যায় তার শৈলি এই মন্দিরে বজায় থাকবে। রাম মন্দির তৈরি হবে জয়পুরের গোলাপি পাথর দিয়ে। তাতে খোদাই করা থাকবে নিখুঁত কাজ। প্রাচীন হিন্দু সভ্যতাকে তুলে ধরবে এই নিখুঁত কাজগুলি।

১৬১ ফুট উঁচু হবে রাম মন্দির। আয়তনে লম্বায় হবে ৩৬০ ফুট। ২.৭৭ একর জায়গা জুড়ে তৈরি হবে এই রাম মন্দির। বাকি জায়গার একটা বড় অংশের থাকবে নানা ধরনের গাছ। মূলত আয়ুর্বেদিক কাজে লাগে সেই সব গাছ লাগানো হবে মন্দিরের চারিদিকে।