বীরসিংহ গ্রামে পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস পালন যথাযোগ্য মর্যাদায়

মেদিনীপুর- ঝাড়গ্রাম

ঘাটাল নিউজ ডেস্ক, ২৯ সেপ্টেম্বর :   পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০২ তম জন্ম দিবস পালিত হল ১২ আশ্বিন।
বিদ্যাসাগরের জন্মভূমি বীরসিংহ গ্ৰামে আবহাওয়ার প্রতিকূল পরিস্থিতিতেও যথেষ্ট উৎসাহ উদ্দীপনার সহিত দিনটি যথাযথ মর্যাদার সাথে পালিত হল।
পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান এবং একটি শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়।
মূল অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক ডক্টর রশ্মি কমল।
এছাড়াও ছিলেন মন্ত্রী মানস ভুঁইয়া, শিউলি শাহা, জেলা পরিষদের সহ সভাধিপতি অজিত মাইতি, জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ শ্যাম পাত্র, পশ্চিম মেদিনীপুর জেলার এসপি দিনেশ কুমার, এডিএম পিনাকি রঞ্জন প্রধান, ঘাটালের এসডিও সুমন বিশ্বাস, ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি রুপা মান্না, সহ সভাপতি দিলীপ মাজি, সাংসদ প্রতিনিধি রামপদ মান্না, দাসপুরের বিধায়িকা মমতা ভূঁইয়া, কর্মাধ্যক্ষ বিকাশ কর , সুশান্ত মন্ডল, দাসপুর দুই পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা দোলুই, সহ-সভাপতি আসিত হুদাইত, সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।
মন্ত্রী মানস ভুঁইয়া বীরসিংহের বিভিন্ন উন্নয়নের কথা উল্লেখ করে, বীরসিংহ গ্রামে কটেজ টুরিস্ট সেন্টার গড়ে তোলার প্রস্তাব দেন। এই ধরনের টুরিস্ট স্পট হলে আরো বেশি মানুষ বীরসিং হে আসবেন এবং তাতে চেতনার উন্নতি হবে বলে মানস বাবু বলেন।
মন্ত্রী শিউলি শাহা বলেন তিনি পশ্চিম মেদিনীপুরের মানুষ হয়ে বীরসিংহের জন্য গর্ব অনুভব করেন।
জেলাশাসক রশ্মি কমল বলেন, বীরসিংহ গ্রাম স্থানীয় প্রশাসন এবং স্কুলের প্রধান শিক্ষকদের উদ্যোগে স্বাক্ষর হয়েছে কিন্তু তিনি চান নব স্বাক্ষররা খবরের কাগজ যেন প্রত্যেকে পড়তে পারেন। এমনকি দুয়ারে সরকারসহ বিভিন্ন প্রকল্পের ফর্ম তাঁরা যেন নিজেরাই পূরণ করতে পারেন।
পশ্চিম মেদিনীপুর জেলার এসপি দিনেশ কুমার বলেন, বিদ্যাসাগর মহাশয় এর আমলে প্রতিকূল পরিস্থিতির মধ্যে তিনি বাংলার নবজাগরণ ঘটিয়েছিলেন, তাঁর পদচিহ্ন অনুসরণ করতে হবে আমাদেরকে।
এই দিন বীরসিংহ গ্রামের নব স্বাক্ষর দের সম্মান প্রদান, পড়ুয়াদের পুস্তক বিতরণ, কাস্ট সার্টিফিকেট বিতরণ করা হয় ।এছাড়াও স্বাস্থ্যশিবির, চক্ষু পরীক্ষা শিবির, বসে আঁকো প্রতিযোগিতা সহ অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

এছাড়াও এদিন বীরসিংহ বিদ্যাসাগর রুলের লাইব্রেরীতে সকালের দিকে একটি ক্ষুদ্র অনুষ্ঠানের আয়োজন করা হয়। যেখানে উপস্থিত হয়েছিলেন District library officer সেক সৈয়দুল্লা হক।

Ghatal News